নিলিন বাগ্দন
- শাহনেওয়াজ সাদী - জীবনে জীবন দান করা হয়নি ০৩-০৫-২০২৪

নিলিন বাগ্দান

বেলাশেষে আবেগ ভরা চোখে,
ঘরে ফেরা হলো তার।

কষ্ট বুকে নিয়ে, অভিমান করে
তাকে একটিবার দেখার মোহে
ছুটে চলা বহু দূরের পথে ;

নির্বাক চোখে অশ্রু লুকিয়ে
বেরিয়ে পড়া অজানার উদ্দেশ্যে ;
নির্ঘুম চোখে আকাশ পানে চেয়ে
শুধুই সকাল দেখার অপেক্ষা।

শত বসন্ত শত হেমন্ত,
একসাথে হেঁটে যাওয়ার সেই প্রতিশ্রুতি,
আজ মিথ্যে হল।

অন্তর কেঁদে মরে মনের পিয়াসে,
মিথ্যে প্রায় আজ
বাঁচার প্রেরণা,
তাইতো মিথ্যে স্বপ্নচোখ আজ
কেঁদে যায় নিরন্তর।

একটু স্বস্তির সন্ধানে বুজে আসে দু'চোখ ;
ঝরে পড়ে শত অশ্রু মিশ্রিত কষ্ট।।



কোটি কষ্ট বুকে চেপে,
মুখ মলিন হাসি ফুটিয়ে,
তার সামনে হাজির হওয়া।


শেষ হয়ে-যাওয়া কথার পরেও
হাসিমুখে মুখোমুখি বসে থাকা;

প্রেমের জন্য জীবন স্বীকার করে,
অবশেষে তাকে, বিদায় বলে
মৃত্যুকে আলিঙ্গন করা।।


বন্ধ চোখের ভালোবাসা,
আজ তার একারই বটে,
কঠোর বাস্তবতা তাকে
কখনো চোখ খুলতে দেয়নি।


চোখের সাথে মিশে থাকা ভালবাসা
আজ মিশে গেছে মাটিতে,
তার সাথে মিশে আছে
শুধুই দু'ফোটা চোখের জল।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।